শুভ কামনা ভাগিনী তোমার জন্য



...............কয়েক বছর আগের কথা, গ্রামীণ ফোন বা একটেলের একটা বিজ্ঞাপন নিয়মিত প্রচারিত হত। বিজ্ঞাপনটিতে একজন মধ্যবয়স্ক মহিলা তার ছোট ভাইয়ের জন্য রোজ রেললাইনে বসে অপেক্ষা করতো... আর ভাবত তার হারিয়ে যাওয়া ভাইটি আজ কত ই না বড় হত...। আমি নিশচিত দিয়ে বলতে পারি এমন কোন নরম মনের মানুষ নাই যে আবেগে আপ্লুত হয় নাই।... আমি আমার বড় আপুকে দেখতাম সেই সবসময় টিভির সামনে বসে খুজে খুজে বিজ্ঞাপনটি দেকতো...।। যতবারই সেই দেখতো ততই বারই সেই চোক মুছতো।। হুম, আপুকে নিয়ে না বললে হয় না, উনি একটু বেশীই আবেগপ্রবন মানুষ। এই দেখুন কোন এক বাংলা ছবি/নাটকে বিরহের দৃশ্য দেখাচ্ছে, আমরা সবাই মন দিয়ে তা দেখছি, পাশে থেকে শুনতে পাবো কেঊ একজন ফোঁসফোঁস করে নাক টানছে। বলা বাহুল্য পাশে তাকিয়ে দেখা যাবে বড় আপুর চোখ থেকে ঝর-ঝর করে পানি পড়ছে আর নাক টানছে।। কিছু কিছু মানুষের মাঝে বিশুদ্ধ আবেগ থেকে যায়। তাদের চারপাশের সবকিছু বদলায়, সময় বদলায় কিনুত তাদের আবেগ একই থাকে... আমার বড় আপু এমনই একজন মানুষ। আমি সহজে কাদি না। কান্নার প্রবনতা বরাবরের মতো আমার মাজে খুব কম। আমি আবেগ জমিয়ে রাখা আবেগ-প্রবন মানুষ...। আমার অবসরের একান্ত স্ময়গুলো কাটে একান্তই নিজের সাথে অথবা আমার অতি আদরের ল্যাপটপের বা গানের লিস্টে। বরই সেলফিস টাইপের মানুষ বলতো পারেন। দরজা বন্ধ করে একা-একা কাজে কাটে আমার...। ...... বরাবরের মতো আজও রাত নির্ঘুম প্রহরে ল্যাপটপের ডাইরি গুলো দেখছিলাম...।রঙ্গিন -বিবর্ন গ্লাসটি হাতে নিয়ে পানি খেতে চেয়েছিলাম। অঃ পানি তৃষান্তে নিজের গলা ভিজাইতে পারলাম না। দরজা খুলে পানি আনতে গিয়ে দেখি, আপু আনমনে দাড়িয়ে আছে... রাত কম,না প্রায় দেড়টা। আমাকে দেখেই চোখ মুছতে লাগলো...। আমিও তাকিয়ে রইলাম, সদ্য ফাকা হওয়া রুমটার দিকে। কিছু বললো না, সোফার উপরে যেয়ে বসলো ...। কেমন যেন মন-মরা হয়ে চোখের পানি ছাড়তে লাগলো...। না কান্নার রোল আর রাখতে পারলো না...।। "কেমন আছে আমার আদরের মেয়েটা...? কেমনে থাকবে সেই এতো দূরে? কি জানি কি খায় সেই?? কীভাবে যে সেই ঘুমায়?? কখনো কোথায়ও যেয়ে থাকে না মাইডা আমার, পারবো ত থাকতে?... না'কি মা-বাবা কে ছেড়ে মেয়েটা অসুস্থ হয়ে যায়।" ... কথার সাথে কান্নার রোল আরো বাড়তে লাগলো...।।‪#‎মাহফুজাকে‬ নিয়ে কষ্টের সীমানাগুলো যেন আরো বাড়িয়ে দিল...।মেয়েটাকে কতই না ধমক দিত, সারারাত পড়ার মধ্যে বসিয়ে রাখতো, ভালো ভার্সিটিতে চান্স হচ্ছে না বলে কত কথাই না বলতাম...।টিভি-সিরিয়াল নিয়ে বসে থাকতে দেখলে কতইনা বকতাম...। আদরের মামুনিটা আমার, আজ কীভাবে যে এতকিছু ছেড়ে থাকে?/ ...... আমি পাশে যেয়ে বসলাম... শান্তনা দিয়ে ধামানোর চেষ্টা করলাম......।। তারপর ছোট-ছোট কথোপ-কথনে বাড়তে লাগলো আমার আড্ডা...। এইতো কয়দিন আগে না জন্ম হইলি, ‪#‎মাফুজা‬-‪#‎শরিফের‬ আজকে ভার্সিটি ত ভর্তি হলো... ভর্তি হয়ে দূরে চলে গেলো...।। কয়দিন পর আবার বিয়ে হয়ে যাবে, চলে যাবে আবার দূরে... তাই বুজিরে ... আবার কান্না......। কথার মাঝে অতীত জীবনের সবই জেন চলে আসলো......।। ডাইনিং রুমের বাতি ছাড়া সব রুমের বাতি নিভানো...।। ছোট ভাগ্না-ভাগ্নেগুলো গুমাচ্ছে, ভাইয়া ও গুমাচ্ছে...। শুধু আমরাই সজাগ আছি......।। কখনো হাসছে-কখনো কাদছে আপু...।। অতীতের দিঙ্গুলোতে নিজেদের নিয়ে গেছে দুরে-বহুদুরে...।। আজানের ধ্বনি শুনতে পাচ্ছি...। আপু চোখ মুছে অযু করতে চলে গেল...।। আমি আমার রুমের বারান্দায় এসে দাঁড়িয়ে তাকিয়ে রইলাম...।। অজান্তেই ভাগ্নিটাকে ভেবে চোখের পানি ছেড়ে দিলাম......। না, কি বোকা হয়ে যাচ্ছি আমি। চোখের এতো জল কেন?... তাকে ত তার ক্যারিয়ার গড়তে হবে তাই না?? আমিও ত এসেছি, একদিন. সবাই আসে, পরিবারের মায়ার বন্ধন ছেড়ে.............. ........................ 
......... আসলে আমরা মানুষেরা যতই বড় হইনা কেন,আমাদের মাঝে সবসময় একটা ছোট শিশু বসবাস করে। সেই শিশু সবসময় নিজেকে লুকিয়ে রাখে কোন এক বিশেষ মুহুর্তে নিজেকে প্রাকাশ করে। রাত যতই গভীর হয় মানুষ ততই কোমল মনের হয়। রাতের অন্ধকারের মতো মানুষের কালো কষ্টগুলো তখন জেগে উঠে। একটা মুহুর্তের জন্যে হলেও আমি অনুভব করেছিলাম আমার সব কাছের মানুষগুলোকে, চেনা মুখগুলোকে,ভার্চুয়ালি আপন হয়ে যাওয়া অচেনা মানুশগুলেকে আর সব প্রিয়জনকে। আমি অনুভব করেছিলাম, আমি এই মানুষগুলোকে ভীষণ ভালোবাসি...।। পরিবারের কেঊ হোক,বন্ধু হোক বা যে কেঊ হোক আমি সবসময় এই মানুষগুলোকে দু'চোখ ভরে দেখতে চাই......। আমার মনে হয় যেন ---- " Life is so beautiful when you have your own people around..."" ... আজ অনেক দিন পর, এই শেষ রাতের শিশির-ভেজা ভোরে মন অনেক কাদলো... সত্যিই কাদলো......। ঘরের একজন মানুষ সাময়িক চলে যাওয়া যে কতটুকু শুন্যতা বয়ে নিয়ে আসে তা যেন আজ বুজিয়ে দিলো.........।। যা'হোক, আদরের ভাগ্নি আমার, ভালো করে লেখা-পড়া করো... ।। ঠিক মতো থেকোও......।। আর আরেকটা কথা... "চার বছর পরে যেন গোল্ড-মেডেলিস্ট হিসাবে তোমাকে দেখতে পাই......।। মাইকের জোরালে কন্ঠে যেন শুনতে পাই......... The Gold Medalists of 14th batch is ‪#‎Mafuza_Akter‬....... (((((Mawlana Bhashani Science and Technology University(MBSTU)...)))) ................... . 
.......................... শুভ কামনা রইলো............

1 comment: